পৃষ্ঠাসমূহ / Pages

পশ্চিমবঙ্গের নাম হোক "বাংলা"

“বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল-
পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক হে ভগবান।।
বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ-
পূর্ণ হউক,পূর্ণ হউক,পূর্ণ হউক হে ভগবান।।“
                                                   – রবীন্দ্রনাথ ঠাকুর

এর পরেও কি “বাংলা” নামটা অযৌক্তিক মনে হবে? রবীন্দ্রনাথ তাঁর রচনায় পূর্ব ও পশ্চিমবাংলাকে  বাংলা বা বাংলাদেশ বলেই উল্লেখ করেছেন। প্রতিবেশী বাংলাদেশ তাদের উপযুক্ত নামটা  আগেই নিয়েছে। “বাংলা” নামটা নিতে আমাদের এত অনীহা কেন ?

আমাদের রবীন্দ্র আনুরাগী মুখ্যমন্ত্রী , “বাংলা” নামটা এড়িয়ে, পাশ কাটিয়ে যাচ্ছেন কেন? বাংলা নামটা যেহেতু CPM পার্টী উত্থাপন করেছে তাই কি? আমাদের অনুরোধ ক্ষুদ্র রাজনীতির গন্ডী থেকে বেরিয়ে “বাংলা” (also in English “BENGAL”) নামটা পুনর্বিবেচনা করে গ্রহন করুন ।. এটাই হবে সবচেয়ে উপযুক্ত নাম। রবীন্দ্রনাথের জন্ম সার্ধশতবর্ষে এর চেয়ে ভাল শ্রদ্ধার্ঘ আর কি হতে পারে?

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীকে আনুরোধ আপনি একটু ভেবে দেখুন। পশ্চিমবঙ্গ নামটা কোনমতেই গ্রহনযোগ্য হবে না। "বাংলা" এবং ইংরাজীতে "BENGAL" হবে উপযুক্ত নামকরন। দুটোই থাকবে যেমন ভারত এবং ইন্ডিয়া । "Bengal" নামটা ইতিহাসের অনেক ঘটনার সাক্ষী, তাই এটাকেও সহজে ত্যাগ করা যাবে না। তা না হলে- আমাদের Royal Bengal Tiger হবে - Royal পশ্চিমবঙ্গীয় Tiger । আমাদের আনুরোধ তাড়াহুড়ো করে, গভীরে চিন্তা ভাবনা না করেই একটা যেমন তেমন ভাবে নামকরন করবেন না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন